ড. কামাল হোসেন কেন আওয়ামী লীগ ছাড়লেন? ওয়ান ইলেভেন, ১৫ই আগষ্ট, ৭৫ পরবর্তী বাংলাদেশ Dr. Kamal Hossain

307
Published on November 20, 2018 by

ড. কামাল হোসেন – শৈশব এবং পড়াশুনা | ব্যক্তিগত ও দাম্পত্য জীবন | ছেলে মেয়ে | শেখ মুজিবুর রহমানের সাথে পরিচয়, অতঃপর | বিজয়ের বেশে বাংলাদেশে | ৭৫ এবং ৭৫ পরবর্তী বাংলাদেশ | আওয়ামী লীগ ছাড়লেন কেন? আলোচিত সেই ওয়ান ইলেভেন | বঙ্গবন্ধু যে বাংলাদেশ চেয়েছিলেন আর আজকের যে বাংলাদেশ, কোথায় দাঁড়িয়ে? এরকম অনেক প্রশ্নের উত্তর দিয়েছেন ড. কামাল হোসেন।

ড. কামাল হোসেন বাংলাদেশের সংবিধানের প্রণেতা হিসেবেই অধিক পরিচিত। একাধারে তিনি একজন বিশিষ্ট আইনজীবী, রাজনীতিবিদ এবং মুক্তিযোদ্ধা। জন্ম বরিশালের শায়েস্তাবাদে। তাঁকে ব্যক্তিগত সততা, ন্যায্যতা, মানবাধিকার ও গণতন্ত্রের প্রবক্তা হিসাবে সাধারণভাবে সম্মান করা হয়।

বাংলাদেশ প্রতিষ্ঠার পর ১৯৭২-এর ৮ই জানুয়ারি শেখ মুজিবের সঙ্গে তাঁকেও মুক্তি দেয়া হয়। তিনি শেখ মুজিবের সঙ্গে ১০ জানুয়ারি লন্ডন হয়ে বাংলাদেশে প্রত্যাবর্তন করেন। বাংলাদেশের রাজনীতিতে তিনি সর্বদাই সোচ্চার।

১৯৭০ সালের পাকিস্থানের জাতীয় পরিষদ নির্বাচনে পূর্ব পাকিস্তান থেকে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে জয়ী হয়েছিলেন। ১৯৭২ সালে স্বাধীন বাংলাদেশের সংবিধান রচনা কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭২ সালে আইনমন্ত্রী এবং ১৯৭৩ থেকে ১৯৭৫ খ্রিস্টাব্দ পর্যন্ত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ড. কামাল হোসেন জাতিসংঘের স্পেশাল রিপোর্টারের দায়িত্ব পালনের পাশাপাশি বিভিন্ন আন্তর্জাতিক কর্মকাণ্ডে সক্রিয় রয়েছেন।

১৯৯১ সালের নির্বাচনে পরাজিত হয়েছিলেন ড. কামাল হোসেন। শেখ হাসিনা নির্বাচনে সূক্ষ্ম কারচুপির অভিযোগ আনলেও ড. কামাল হোসেন তখন বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে বলেন, নির্বাচন সুষ্ঠু হয়েছে। এর জের ধরে ড. কামাল হোসেনের গাড়ি আক্রান্ত হয় এবং তিনি কটুবাক্যের শিকার হন। দলীয় সভানেত্রী শেখ হাসিনার কাছে দেয়া এক চিঠিতে ড. হোসেন নির্বাচনে পরাজয়ের পেছনে দলীয় কোন্দল এবং অতিরিক্ত আত্মবিশ্বাসের কথা তুলে ধরেন। এর ফলে তার এবং শেখ হাসিনার মধ্যকার দূরত্ব অনেকটা প্রকাশ্য হয়ে উঠে।

তিনি গণফোরাম নামের রাজনৈতিক দলের প্রতিষ্ঠাতা সভাপতি।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশে জাতীয় ঐক্যফ্রন্ট নামে যে জোট গড়ে উঠেছে সেটির নেতৃত্বে আছেন ড. কামাল।

===

এ দেশ আমাদের সকলের-ই
কোনো ব্যক্তির না, কোনো দলের না।

এটা বিশ্বাস আমরা অন্তর থেকে করে এসছি,
বিজয়ী হয়েছি।

এই বিজয়ী যোদ্ধাদের দেশে
আবার ইনশাল্লাহ আমরা সেই গণতন্ত্র পাবো,
যেটা আপনার আমার সকলের-ই আকাঙ্খা !!

– ড. কামাল হোসেন

===

💡 Please feel free to share your thoughts on this video. We love to hear from you. Your comments are appreciated!

✅ PLEASE SUBSCRIBE
https://www.youtube.com/bdtopten
🔔DON’T FORGET TO CLICK THE BELL ICON🔔

✅ BDTOPTEN Tube:
https://www.tube.bdtopten.com/author/bdtopten/

Follow us on Linkedin:
https://www.linkedin.com/company/bdtopten/

Follow us on Twitter: @bdtopten

Like us on Facebook:
https://fb.com/bdtop10

Join us on Facebook:
https://fb.com/groups/bdtopten

✅ Web: https://www.bdtopten.com

Category Tag

Add your comment

Your email address will not be published.